FREE SHIPPING FOR ORDERS OVER ৳1,999

s
Tottochan

তোত্তোচান

জানালার ধারে ছোট্ট মেয়েটি

(0 customer review)

200.00

বইটি মূলত শিশু-কিশোরদের জন্য। তবে শিশু-কিশোরদের মা-বাবা, শিক্ষক, অভিভাবকদের অবশ্যপাঠ্য। বইটির পটভূমি দ্বিতীয় বিশ্বযুদ্ধ-পূর্ব জাপান। সে-অব্দি টোকিওতে এমন একটি ইশকুল ছিল--যেখানে শিশুরা রেলগাড়ি ক্লাশঘরে পড়ালেখা করত, মাঠের শিক্ষকের কাছে জমিচাষের পাঠ নিত, হাঁটাহাঁটি করতে গিয়ে প্রকৃতির পাঠ নিত। সঙ্গীতের ক্লাশে তারা তালে তালে ইচ্ছেমতো পা ফেলত। ইশকুলের বাইরে বাতাসে ডালপালা নাড়ানো গাছেদের কাছে, ঢেউ খেলানো নদীর কাছে, উড়ে উড়ে গান গাওয়া পাখিদের কাছেও পড়ালেখা করতে যেত তারা।



ISBN: 9789849633464 Imprint: Dyu Published Year: February, 2022 Impression: 9th Print Category: Tags:

Japan

তেৎসুকো কুরোয়ানাগি

জাপানি লেখক, অভিনেত্রী। ইউনিসেফের শুভেচ্ছা দূত। তিনি তাঁর দাতব্য কাজের জন্য সুপরিচিত, এবং আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনকারী প্রথম জাপানি সেলিব্রিটিদের একজন।

“...তোত্তোচান নামক এক ছোট্ট মেয়ের গল্প দিয়ে শুরু হওয়া এই বই তোমাদের ভালো লাগবে। যে কিনা স্কুলে যেতে পছন্দ করতো না। কিন্তু এই স্কুলে সে ভর্তি হয়ে শিখতে থাকে নানা কিছু।
গাকুয়েন স্কুলটি টিকে ছিলো ১৯৩৭ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত। এরপর দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বোমা হামলায় স্কুলটি ধ্বংস হয়ে যায়। ১৯৮১ সালে প্রকাশিত 'তোত্তোচান : জানালার ধারে ছোট্ট মেয়েটি' ৫৫ লাখেরও বেশি কপি বিক্রি হয়েছে।” >

আব্দুল্লাহ আল মামুন - সমকাল

“আমাদের ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর থেকে শুরু করে রবীন্দ্রনাথ ঠাকুর হয়ে লীলা মজুমদার তক সাহিত্যিকেরা শিশু শিক্ষা নিয়ে বিস্তর লিখেছেন। নিজেদের সাহিত্যের মধ্য দিয়ে তাঁরা শিশুদের আনন্দময় শিক্ষার নানা উদাহরণ সৃষ্টির চেষ্টা করেছেন। আজও শিক্ষাবিদেরা বারবার বলছেন, শিক্ষা হতে হবে আনন্দময়। কিন্তু বিশেষত এশিয়ার দেশগুলোতে শিশুদের জন্য আনন্দময় শিক্ষার ব্যবস্থা এখনো অধরাই থেকে গেছে। শিশুদের এই আনন্দময় শিক্ষার প্রসঙ্গ নিয়েই চমৎকার একটি শিশুপাঠ্য বই তোত্তোচান।” >

নাজমুল ইসলাম - আজকের পত্রিকা

“শিক্ষক কিংবা শিক্ষা কাঠামো-পদ্ধতির সঙ্গে জড়িত যে কারও এ বইটি পাঠ্য হওয়া উচিত এবং সব পিতামাতার কাছেও এটি সুপারিশ করা যায়। বাধ্যবাধকতা, রুটিন এবং রূঢ়  শৃঙ্খলার পরিবর্তে স্কুলকে মজাদার, স্বাধীন ও ভালোবাসার সঙ্গে জড়িয়ে রাখতে এ বইটি সহায়ক, আমাদের চিন্তার নতুন একটি স্রোত তৈরি করবে এ বইয়ের কাহিনি।” >

মাজহার সরকার - bdnews24.com

Description

ইশকুলের ফটকের কাছাকাছি এসে তোত্তোচান থামল। সে ঠিক বুঝতে পারছিল না এ আদৌ ইশকুলের ফটক কী না! এই তো সেদিন অব্দি সে যে ইশকুলে পড়ত তার ফটকখানা ছিল মজবুত ইটের থামের আর তাতে বড় বড় অক্ষরে ইশকুলের নাম লেখা ছিল। এই ইশকুলের ফটকে থামের বদলে দুটি গাছের গুঁড়ি! তাও আবার জ্যান্ত গাছের গুঁড়ি!
তোত্তোচান ঘাড় কাত করল, কারণ গাছের গায়ে ঝোলানো ইশকুলের নামফলকটি বাতাসে হেলে গেছিল। তোত্তোচান ঘাড় কাত করেই বানান করে করে ফলকে লেখা ইশকুলের নাম পড়তে শুরু করল। ‘তো-মো-য়ে-গা-কু-য়ে-ন- বি-দ্যা-ল-য়!’ তারপর মাকে ‘তোমোয়ে’ অর্থ জিজ্ঞেস করতে গিয়ে থমকে গেল। কী জানি দেখেছে সে! এমন কিছু একটা যা তার স্বপ্ন বলে মনে হচ্ছিল!
ফটকের সামনেই বাগান আর যত্ন করে কেটে রাখা ঝোপঝাড়। তোত্তোচান ঝোপের ফাঁকে মাথা ঢুকিয়ে বিস্মিত চোখে দেখতে দেখতে জিজ্ঞেস করল, ‘মা! ওটা কি সত্যি সত্যি রেলগাড়ি?’
হ্যাঁ! ওটা ছিল সত্যি সত্যি রেলগাড়ি। ইশকুলের মাঠে দাঁড়িয়ে আছে কয়েকটা রেলগাড়ির কামরা। ওগুলো আর চলে বেড়ায় না। আসলে কীনা ওগুলো এখন ক্লাশরুম। মোট ছখানা কামরা সারি বেঁধে দাঁড়িয়ে আছে মাঠে।
‘রেলগাড়িতে ইশকুল!’...

Additional information

Authors Tetsuko Kuroyanagi
Translators Chaity Rahman
Language Bangla
Book Length 256 Pages
Weight 250 gm
Dimensions
Type

Paperback

1 review for Tottochan

f
Elephant Road, Dhaka 1205 +8809606033393 [email protected]

    Free shipping
    for orders over ৳1,999